May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 12th, 2023, 8:29 pm

আফ্রিকার বর্ষসেরা ওসিমেন

অনলাইন ডেস্ক :

জাতীয় দল ও ক্লাবের হয়ে দারুণ একটি মৌসুম কাটানোর স্বীকৃতি পেলেন ভিক্টো ওসিমেন। আফ্রিকার বর্ষসেরা পুরুষ ফুটবলারের খেতাব জিতেছেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গত সোমবার পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নারীদের বর্ষসেরা ফুটবলারও হয়েছেন আরেক নাইরেজিয়ান ফুটবলার আসিসাস অসোয়ালা। সেরার লড়াইয়ে নাপোলির হয়ে সাফল্যভরা মৌসুম কাটানো ওসিমেন পেছনে ফেলেছেন মিশরের লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ ও মরক্কোর পিএসজি ডিফেন্ডার আশরাফ হাকিমিকে।

১৯৯৯ সালের পর এই প্রথম নাইজেরিয়ান খেলোয়াড় আফ্রিকার বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার জিতলেন। ২০২২-২৩ মৌসুমে সেরি আয় ৩২ ম্যাচে ২৬ গোল করেন ওসিমেন; ৩৩ বছর পর নাপোলির প্রথম লিগ শিরোপা জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। আর নাইজেরিয়াকে আফ্রিকান নেশন্স কাপের মূল পর্বে তুলতে বাছাইয়ে চার ম্যাচে ৫টি গোল করেন ২৪ বছর বয়সী এই ফুটবলার। রেকর্ড ষষ্ঠবারের মতো মহাদেশের বর্ষসেরার খেতাব জিতেছেন বার্সেলোনা ফরোয়ার্ড অসোয়ালা।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে কাতালান ক্লাবটির হয়ে সর্বোচ্চ ২৭ গোল করেন তিনি, ভূমিকা রাখেন দলের ঘরোয়া দুটি শিরোপা জয়ে। সিএএফ টেকনিক্যাল কমিটি, আফ্রিকান গণমাধ্যম কর্মী, এই মহাদেশের জাতীয় দলগুলোর প্রধান কোচ ও অধিনায়কদের নিয়ে গড়া একটি প্যানেলের ভোটে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়। এছাড়া সিএএফের মহাদেশীয় প্রতিযোগিতার গ্রুপ পর্বের ক্লাবগুলোও এতে নিজেদের মত দিতে পারে।