May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 12th, 2023, 8:31 pm

রেফারিকে ক্লাব সভাপতির ঘুষি

অনলাইন ডেস্ক :

দুই গোলে এগিয়ে থেকে জয়ের পথে ছুটছে দল। কিন্তু দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে হজম করে বসল দুটি। নিশ্চিত জয় হাতছাড়া হওয়ায় মেজাজ ধরে রাখতে পারলেন না এমকেই আংকারাগুজুর সভাপতি ফারুক কোচা। মাঠে ছুটে গিয়ে রেফারিকে মেরে বসলেন ঘুষি। রেফারিকে লাথি-ঘুষি মারতে তার সঙ্গে যোগ দিল আরও কয়েকজন! টার্কিশ লিগে সায়কুর রিজেসপরের বিপক্ষে আংকারাগুজুর সভাপতির এই কা-ের পর লিগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছে কর্তৃপক্ষ। সোমবারের ওই ম্যাচ ২-২ গোলে ড্র হয়। টার্কিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (টিএফএফ) চেয়ারম্যান মেহমেত বাইয়ুকেকসি সংবাদ সম্মেলনে এসে লিগের সব ম্যাচ অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ঘোষণা দেন।

“এই আক্রমণ টার্কিশ ফুটবলের জন্য লজ্জার রাত। সব লিগের ম্যাচ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হলো।” আংকারাগুজুর সভাপতির পাশাপাশি আরও অনেকের আঘাতে মাটিতে লুটিয়ে পড়া রেফারি হালিল উমুত মেলের চোট পেয়েছেন; হাড়ে ছোটখাট চিড়ও ধরেছে তার। তবে স্বস্তির বিষয় হচ্ছে, রেফারি শঙ্কামুক্ত আছেন জানিয়েছেন চিকিৎসকরা। ৩৭ বছর বয়সী মেলের তুরস্কের শীর্ষ রেফারিদের একজন এবং ফিফার ম্যাচও পরিচালনা করেন। উয়েফার এলিট রেফারিদের তালিকাতেও আছেন তিনি। মেলেরের চিকিৎসা দেওয়া হাসপাতালের প্রধান ফিজিশিয়ান মেহমেত ইয়োরুবুলুত জানিয়েছেন আপাতত বড় কোনো শঙ্কা নেই। তবে মাথায় আঘাত পাওয়ার কারণে তাকে পর্যবেক্ষণে রাখা হবে।

“তার জীবন নিয়ে কোনো শঙ্কা নেই। বাম চোখের আশপাশ দিয়ে কেবল রক্তপাত হয়েছে এবং ছোটখাট চিড় আছে।” “মাথায় আঘাতজনিত কারণে সকাল পর্যন্ত আমরা তাকে পর্যবেক্ষণে রাখব। প্রয়োজনীয় পরীক্ষার পর সকালে তাকে আমরা হাসপাতাল থেকে ছেড়ে দিব।” এই ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট জোসেপ তাইপ এরদোয়ানও রেফারির দ্রুত সুস্থতা কামনা করে খেলাধুলার মৌলিক নীতি মনে করিয়ে দিয়েছেন সবাইকে। “এমকেই আংকারাগুজু-সায়কুর রিজেসপরের মধ্যকার সন্ধ্যার ম্যাচে রেফারি হালিল উমুত মেলের উপর আক্রমণের নিন্দা জানাচ্ছি এবং আমি তার দ্রুত আরোগ্য কামনা করি।” “খেলাধুলা মানে শান্তি ও ভ্রাতৃত্ব। খেলাধুলার সঙ্গে সহিংসতা সামঞ্জস্যপূর্ণ নয়। টার্কিশ ক্রীড়াঙ্গনে আমরা কখনই সহিংসতাকে স্থান দিব না।”

সভাপতির কান্ডে বিব্রত আংকারাগুজু বিবৃতি দিয়ে ‘দুঃখ’ প্রকাশ করেছে এবং দেশের ফুটবলপ্রেমীদের কাছে ‘ক্ষমাপ্রার্থনা’ করেছে। সায়কুর রিজেসপর রেফারির পাশে থাকার বার্তা দিয়ে ওই ঘটনার ‘তীব্র নিন্দা’ জানিয়েছে। টার্কিশ ফুটবল ফেডারেশন নতুন করে পদক্ষেপ নিতে যাচ্ছে, যাতে করে দেশের ফুটবলাঙ্গন আরও নিরাপদ হতে পারে। টিএফএফ চেয়ারম্যান বাইয়ুকেকসি এই ঘটনায় সবাইকে দায় নেওয়ার আহ্বানও জানিয়েছেন। “ফুটবল ম্যাচ কোনো যুদ্ধ নয়ৃএকই সময় সব দল চ্যাম্পিয়ন হতে পারবে না। এটা আমাদেরকে বুঝতে হবে। আমরা সবাইকে তার দায়টুকু নেওয়ার আহ্বান জানাচ্ছি।” “আংকারাগুজু ও এর ম্যানেজারকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।” মঙ্গলবারই এই ইস্যু নিয়ে বসবে টার্কিশ ফুটবল ফেডারেশন।