May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 26th, 2024, 8:13 pm

ইসরায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন দেওয়া কে এই ব্যক্তি?

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে এক ব্যক্তি নিজের গায়ে নিজেই আগুন ধরিয়ে দেন বলে জানিয়েছে মার্কিন জরুরি পরিষেবা। স্থানীয় সময় রোববার দুপুর ১টায় এ ঘটনা ঘটে। এদিকে ঘটনাটি যিনি ঘটিয়েছেন তিনি বিমানবাহিনীর একজন সদস্য বলে জানা গেছে। মার্কিন বিমানবাহিনীর একজন মুখপাত্র রোজ এম রিলি একটি ই-মেইলের মাধ্যমে নিশ্চিত করে বলেছেন, ‘আজকের এ ঘটনার সঙ্গে একজন দায়িত্বরত মার্কিন বিমানবাহিনীর সদস্য জড়িত ছিলেন।’ তবে তিনি বিস্তারিত আর কিছু বলেননি। নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, আত্মহুতির চেষ্টা করা সামরিক বাহিনীর পোশাক পরা এই সেনা ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা একটি ভিডিওতে বলেছেন, ‘আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না।’ এরপর তিনি নিজ শরীরে আগুন ধরিয়ে দেন। এরপর চিৎকার করে বলতে থাকেন, ‘ফিলিস্তিন মুক্ত হোক।’

সিবিএস নিউজে বলা হয়েছে, ‘ভিডিওতে লোকটি নিজেকে মার্কিন বিমানবাহিনীর একজন সক্রিয় সদস্য হিসেবে পরিচয় দিয়েছেন। কিন্তু তাঁকে শনাক্ত করা যায়নি। মার্কিন সিক্রেট সার্ভিসও ওই ব্যক্তিকে এখন পর্যন্ত শনাক্ত করতে পারেনি।’ ঘটনাটি সামরিক নির্দেশনাবিরোধী কর্মকা- বলে ওয়াশিংটন পোস্টে বলা হয়েছে। কারণ প্রতিরক্ষা বিভাগের নীতিতে বলা হয়েছে, ‘পরিষেবা সদস্যদের পক্ষপাতমূলক রাজনৈতিক কার্যকলাপে জড়িত হওয়া উচিত নয়।’ ইউনিফর্ম পরা অবস্থায়ও এ ধরনের কর্মকা- করা যাবে না।

এক বিবৃতিতে মার্কিন পুলিশ জানিয়েছে, ইন্টারন্যাশনাল ড্রাইভের এনডাব্লিউয়ের ৩৫০০ নম্বর ব্লকে স্থানীয় সময় রোববার (২৫ ফেব্রুয়ারি) আনুমানিক দুপুর ১টায় ঘটনাটি ঘটে। ব্লকের একটি দূতাবাসের সামনে এ ঘটনা ঘটে। এরপর কর্মকর্তারা ঘটনাস্থলে যান। বিবৃতিতে আরো যোগ করা হয়, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে (পুরুষ) হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁর অবস্থা সংকটাপন্ন। স্থানীয় দমকল বিভাগও নিশ্চিত করেছে, ইউএস সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা আগুন নিভিয়ে ফেলেন। এরপর গুরুতর আহত ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দূতাবাসের একজন মুখপাত্র নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, এ ঘটনায় দূতাবাসের কোনো কর্মী আহত হননি। এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওই ব্যক্তিকে দূতাবাসের কর্মীরা চিনতেন না। মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলি কূটনৈতিক মিশনের সামনে কেউ আত্মহননের ঘটনা এই প্রথম নয়। গত ডিসেম্বরেও মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় ইসরায়েলি কনস্যুলেটের সামনে এক বিক্ষোভকারী নিজের গায়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেন। ঘটনাস্থল থেকে পরে একটি ফিলিস্তিনি পতাকা উদ্ধার করা হয়।