May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 26th, 2024, 8:12 pm

চালক ছাড়াই ৭০ কিলোমিটার পথ পাড়ি ভারতীয় ট্রেনের

অনলাইন ডেস্ক :

ভারতীয় রেলওয়ের একটি মালবাহী ট্রেন চালক ছাড়াই ৭০ কিলোমিটার (৪৩.৪ মাইল) বেশি পথ চলেছে। এ ঘটনার পর তদন্তের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ট্রেনটি বেশ কয়েকটি স্টেশন দ্রুতগতিতে অতিক্রম করছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ট্রেনটি চালক ছাড়াই জম্মু ও কাশ্মীরের কাঠুয়া থেকে পাঞ্জাবের হোশিয়ারপুর জেলা পর্যন্ত চলে যায়। ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেনটি থামানো হয়েছে এবং কেউ আহত হয়নি। কর্মকর্তারা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া (পিটিআই) সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় রোববার।

৫৩-ওয়াগন ট্রেনটি পাথর বহন করছিল এবং জম্মু থেকে পাঞ্জাব যাচ্ছিল। মাঝে ক্রু পরিবর্তনের জন্য কাঠুয়ায় থেমেছিল। কর্মকর্তারা বলছেন, ট্রেনের চালক ও তাঁর সহকারী নেমে যাওয়ার পরেই ট্রেনটি রেলপথের একটি ঢালে নামতে শুরু করে। থামার আগে ট্রেনটি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে পাঁচটি স্টেশন অতিক্রম করেছিল। চালক ছাড়াই ট্রেন চলছে―এমন খবর পেয়ে ট্রেনটি থামানোর জন্য ট্র্যাকে কাঠের ব্লক রাখা হয়। কাঠের ব্লক ট্রেনের গতি কমাতে সাহায্য করেছিল।

কর্মকর্তারা পিটিআইকে বলেছেন, এ ধরনের ঘটনা এড়াতে তাঁরা সঠিক কারণ চিহ্নিত করার চেষ্টা করছেন। ভিডিও প্রকাশ্যে আসতেই বিষয়টি ভারতজুড়ে আলোচনার বিষয় হয়ে উঠেছে। চালককে বরখাস্ত করার পাশাপাশি অনেকে আবার কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। ভারতের রেল সুরক্ষা বাহনীর (আরপি এফ) উপপরিদর্শক অশোক কুমার জানিয়েছেন, এ ঘটনার পর নির্দিষ্ট রুটের সব ট্রেনে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। সূত্র : বিবিসি