April 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 19th, 2023, 7:25 pm

একদিনে ৩৯ জেলায় ১৫০টি সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৩৯টি জেলায় সড়ক ও জনপথ বিভাগের নবনির্মিত ১৫০টি সেতু ও ১৪টি ওভারপাস বৃহস্পতিবার একযোগে উদ্বোধন করেছেন।

তিনি ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের উপর ১ হাজার ১০০ মিটার কেওয়াটখালী সেতু ও ১ হাজার ৪৭১ মিটার রহমতপুর সেতুর ভিত্তিপ্রস্তর উন্মোচন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের জন্য নবনির্মিত ডিটিসিএ ভবন উদ্বোধন, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের বিআরটিএ অটোমেটেড মোটর ভেহিকেল ফিটনেস টেস্ট সেন্টার, বিআরটিসি বাস ডিপো ও বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী রাজধানীর তেজগাঁওয়ের সড়ক ভবনে এক অনুষ্ঠান থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে এসব অবকাঠামো উদ্বোধন করেন। ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ এবং মিরপুরে বিআরটিএ অফিস থেকেও ভার্চুয়ালি যুক্ত হন দর্শকরা।

তিনি সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক ভবনে বঙ্গবন্ধুর একটি ম্যুরালও উন্মোচন করেন।

এক বছরেরও কম সময়ের মধ্যে প্রধানমন্ত্রী ময়মনসিংহ বিভাগে ৪০টি, ঢাকা বিভাগে ৩২টি, চট্টগ্রাম বিভাগে ২৭টি, রাজশাহী বিভাগে ২২টি, খুলনা বিভাগে ১২টি, বরিশাল ও রংপুর বিভাগে ৮টি করে এবং সিলেট বিভাগে একটি সেতু উদ্বোধন করেন।

১৫০টি সেতুর মোট দৈর্ঘ্য ৯ দশমিক ৪৫ কিলোমিটার এবং রাজশাহী বিভাগের ৮টি ও রংপুর বিভাগের ৬টি সহ মোট ১৪টি ওভারপাসের দৈর্ঘ্য ৬৮৯ মিটার।

৩ হাজার ২৬৩ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ১০০ মিটার দীর্ঘ কেওয়াটখালী সেতু এবং ৩৫৮ কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৪৭১ মিটার দীর্ঘ রহমতপুর সেতু ২০২৫ সালের জুনের মধ্যে নির্মাণ করা হবে।

২০২২ সালের ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫টি জেলায় ১০০টি সেতু উদ্বোধন করেন। সেতুগুলোর মোট দৈর্ঘ্য ছিল ৫ দশমিক ৫ কিলোমিটার।

—-ইউএনবি