May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 10th, 2023, 7:37 pm

ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে নৌ চলাচল বন্ধ, মাঝ নদীতে আটকা ৪ ফেরি

ঘন কুয়াশার কারণে রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে শনিবার দিবাগত মধ্যরাত থেকে ফেরি, লঞ্চসহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ রয়েছে। মাঝ নদীতে আটকা পড়েছে যানবাহনবোঝাই ৪টি ফেরি।

রবিবার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত নৌযান চলাচল শুরু হয়নি। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় জানিয়েছে, শনিবার দিবাগত রাত থেকে ঘন কুয়াশা পড়তে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকে। এক পর্যায়ে মধ্যরাত থেকে ভারী কুয়াশার কারণে সামান্য দূরের কিছুই দেখা না যাওয়া নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

আরও জানা যায়, দুর্ঘটনা এড়াতে রাত ১টা থেকে কর্তৃপক্ষ দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া রো রো (বড়) ফেরি ভাষা শহীদ বরকত, গোলাম মাওলা, ইউটিলিটি (ছোট) ফেরি বনলতাসহ ৪টি ফেরি মাঝ নদীতে দিক হারিয়ে আটকা পড়ে। ফেরি ৪টিতে অন্তত শতাধিক যানবাহন রয়েছে। সকাল সাড়ে ৮টার পর পর্যন্ত এই রুটে ফেরি চলাচল শুরু হয়নি।

এদিকে ঘন কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাট এলাকায় ঢাকাগামী যাত্রীবাহী পরিবহন, পণ্যবাহী গাড়িসহ বিভিন্ন ধরনের গাড়ি নদী পাড়ে অপেক্ষায় আছে। ফেরি ঘাটের জিরো পয়েন্ট (৩ নম্বর ঘাট) থেকে ঢাকা-খুলনা মহাসড়কের অন্তত এক কিলোমিটারের বেশি লম্বা লাইনে শতাধিক যানবাহন নদী পাড়ি দেওয়ার অপেক্ষায় রয়েছে। ঘন কুয়াশা আর শীতে আটকে থাকা যাত্রী ও চালকদের দুর্ভোগে পড়তে হচ্ছে।

রাজবাড়ী থেকে আসা সৌহার্দ্য পরিবহনের দৌলতদিয়া ঘাট তত্ত্বাবধায়ক মো. মনিরুজ্জামান বলেন, শনিবার দিবাগত রাত ১টা থেকে ফেরি বন্ধ হয়ে পড়ায় রাজবাড়ী, কুষ্টিয়া, ঝিনাইদহ ছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েক জেলার অন্তত ৬০টির মতো যাত্রীবাহী পরিবহন নদী পাড়ি দেওয়ার অপেক্ষায় আটকে আছে। এসব পরিবহনের কয়েকশ’ যাত্রী কুয়াশা আর শীতে দুর্ভোগের শিকার হচ্ছেন।

তিনি আরও বলেন, ‘একই সঙ্গে আমাদের সৌহার্দ্য কোম্পানির ৩টি যাত্রীবাহী পরিবহনও আটকে আছে। এখন কুয়াশা না কাটা পর্যন্ত ফেরি চালুর হওয়ার কোন সম্ভাবনা নেই।’

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক নূর আহমেদ ভূঁইয়া বলেন, কুয়াশার কারণে শনিবার দিবাগত রাত ১টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। রবিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ফেরি চালু হয়নি।

তিনি আরও বলেন, ‘বর্তমানে দৌলতদিয়া প্রান্তে একটি এবং পাটুরিয়ায় ৭টি ফেরি নোঙরে রয়েছে। ফেরি বন্ধ হওয়ার আগে মাঝ নদীতে ৪টি ফেরি আটকা পড়ে। কুয়াশা কেটে গেলেই ফেরি চলাচর শুরু হবে।’

—–ইউএনবি