May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 10th, 2023, 7:38 pm

সিরাজগঞ্জে সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না সোয়া ২ কোটি টাকায় নির্মিত ব্রিজ

সিরাজগঞ্জের চৌহালি উপজেলায় বিনাইন মৃত নদীর উপরে প্রায় সোয়া ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজটি জনসাধারণের কোনো কাজে আসছে না। সংযোগ সড়ক না থাকায় এ ব্রিজ অকেজো হয়ে পড়ে আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের চৌহালি ও টাঙ্গাইলের মধ্যে সড়ক যোগাযোগে ব্রিজটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরই প্রেক্ষিতে বৃহত্তর পাবনা ও বগুড়া গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগের (এলজিইডি) তত্ত্বাবধানে এ ব্রিজ নির্মাণে ২ কোটি ২৩ লাখ ৮১ হাজার ৭৫০ টাকা ব্যয় ধরা হয়।

নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে ৫২ মিটার দৈর্ঘ্যের এ ব্রিজ নির্মাণে ২০১৭ সালের শেষ দিকে একটি চুক্তি সই করা হয় এবং ২০১৮ সালের ৪ ডিসেম্বরের মধ্যে ব্রিজের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা। অথচ ২০২১ সালের নভেম্বর মাসে এই ব্রিজের মূল অবকাঠামো নির্মাণ শেষ হয়।

নির্মাণ কাজ শেষ হলেও ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক নির্মান করা হয়নি। নকশা ও জরিপ ভুল করে ব্রিজটি ছোট আকারে নির্মাণ করা হয়েছিল। এর একপাশে আরও সম্প্রসারণ করা প্রয়োজন।

এদিকে জনসাধারণের এ ব্রিজ কাজে না আসায় আরও সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) শফিকুল ইসলাম বলেন, সম্ভবত বাজেট স্বল্পতার কারণে ব্রিজ ছোট আকারে নির্মাণ করা হয়েছিল। এজন্য আরও সম্প্রসারণ করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এতে প্রায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

ইতোমধ্যেই এ প্রকল্পের দরপত্র প্রক্রিয়া শেষ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

—-ইউএনবি