April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 4th, 2023, 8:39 pm

চীন-যুক্তরাষ্ট্র সংঘাত বিশ্বের জন্য ‘অসহনীয় বিপর্যয়’ ডেকে আনবে

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যেকোনো সংঘাত ‘বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয়’ ডেকে আনবে বলে মন্তব্য করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। এজন্য সংঘাত রোধে ওয়াশিংটনের সঙ্গে সংলাপ চায় বেইজিং। খবর আল জাজিরার। রোববার (৪ জুন) এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে শাংরি-লা ডায়ালগে বক্তব্য দেয়ার সময় তিনি আরও বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে বেড়ে উঠার জন্য এ বিশ্ব যথেষ্ট বড়। চলতি বছরের মার্চ মাসে চীনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর নিজের প্রথম গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ভাষণে তিনি বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের আলাদা রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা রয়েছে।

তাছাড়া অন্য অনেক দিক থেকেও দুটি দেশ পুরোই আলাদা। লি বলেন, তবে দ্বিপাক্ষিক সম্পর্ক-সহযোগিতা বাড়াতে উভয় পক্ষকে অভিন্ন ভিত্তি ও স্বার্থ খোঁজা থেকে বিরত রাখা উচিত নয়। এটি অনস্বীকার্য, চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে গুরুতর সংঘাত বা সংঘর্ষ বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয় সৃষ্টি করবে।’ গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ান, দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক বিরোধ ও সেমিকন্ডাক্টর চিপ রপ্তানির ওপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিধিনিষেধসহ বিভিন্ন বিষয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক গুরুতরভাবে উত্তপ্ত অবস্থায় রয়েছে। এর আগে, যত তাড়াতাড়ি সম্ভব প্রতিরক্ষা সংলাপ জোরদার করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গত শনিবার সিঙ্গাপুরে এশিয়া নিরাপত্তা সম্মেলনের দ্বিতীয় দিন বেইজিংকে আলোচনায় বসার আহ্বান জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। গত শুক্রবার সিঙ্গাপুরে শাংরি-লা হোটেলে তিনদিনব্যাপী এশিয়া নিরাপত্তা সম্মেলন শুরু হয়। এর দ্বিতীয় দিনে বক্তব্য দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। এ সময় ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নেতৃত্বের ক্ষেত্রে মার্কিন দৃষ্টিভঙ্গি তুলে ধরেন তিনি। চলমান উত্তেজনা প্রশমনে চীনকে দ্রুত আলোচনায় বসার আহ্বান জানিয়ে লয়েড অস্টিন বলেন, ‘যেকোনো দায়িত্বশীল নেতার জন্য যেকোনো সময়ই সংলাপের জন্য উপযুক্ত সময়।’ তিনি আরও বলেন, যেকোনো সময়ই আলোচনার জন্য সঠিক। আর সে সময় এখনই। সংলাপ কোনো পুরস্কার বা প্রতিদান নয়; এটি আমাদের সবার প্রয়োজনীয়তা।’