May 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 10th, 2024, 10:32 pm

নিষ্ক্রিয় বিদ্যুৎ কেন্দ্রগুলি ২৯ শতাংশ খরচ রাড়াচ্ছে

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশে নিষ্ক্রিয় বিদ্যুৎ কেন্দ্রগুলিতে ২০২২-২৩ অর্থবছরে বিদ্যুৎ খাতের ব্যয় আগের বছরের তুলনায় ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ১৭,৬২১ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড ১৩,৭০১ কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দিয়েছে। ক্যাপাসিটি চার্জ হল একটি আইনত বাধ্যতামূলক পেমেন্ট যা বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলিতে পাওয়ার ডিলে নিশ্চিত করতে দেয়া হয়। তারা বিদ্যুৎ উৎপাদন করুক বা না করুক তাদের বাধ্যতামূলক এই অর্থপ্রদান করতে হয়। দেশে বর্তমানে ২৫,৯৫১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে। তবে এর অর্ধেক ব্যবহার করা হয় না।

এছাড়া, শীতকালে বিদ্যুতের চাহিদা প্রায়শই ৬,০০০ মেগাওয়াটের নিচে নেমে যায়। পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক রহমতুল্লাহ বলেন, ‘বিদ্যুৎ খাত দেশকে এমন পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে যেখান থেকে আর ফিরে আসা যাচ্ছে না। সরকার অযাচিত বিদ্যুৎ চুক্তিতে পাওয়ার চার্জ চালু করেছে, ব্যবসায়ীদের অত্যধিক মুনাফা করার সুযোগ দিয়েছে বলেন তিনি। ক্যাপাসিটি চার্জ অস্থায়ীভাবে জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে তবে আজীবন থাকা উচিত নয়। ২০১০ সালের আগে ক্যাপাসিটি চার্জের বিধান চালু ছিল না স্মরণ করিয়ে দেন তিনি। বিগত অর্থবছরে, ২৭টি দেশী এবং বিদেশি কোম্পানি পাওয়ার পেমেন্ট পেয়েছে, ডলারের সংকট সত্ত্বেও এদের সবসময় ডলারে পরিশোধ করা হয়েছে।

১৯৯৭.৯২ কোটি টাকা দিয়ে শীর্ষ পাওয়ার চার্জ গ্রহণকারী কোম্পানির তালিকায় প্রথম স্থানে আছে সামিট গ্রুপ। যা গত বছর নিষ্ক্রিয় বিদ্যুৎ কেন্দ্রগুলিতে দেওয়া মোট অর্থের ১১ শতাংশেরও বেশি। অন্যদিকে, ইউনাইটেড গ্রুপ, দ্বিতীয় সর্বোচ্চ পেমেন্ট পেয়েছে ১,৬৪১.৭৩ কোটি টাকা, ১,৬১৪.১৯ কোটি টাকা পেয়েছে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন, ১,৪৪৯.৫৮ কোটি টাকা পেয়েছে ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন, ১,৩৮৮.১৮ কোটি টাকা পেয়েছে সিঙ্গাপুর ভিত্তিক সেম্বকর্প, ১,০৯৭.১২ কোটি টাকা পেয়েছে বাংলা ট্র্যাক, ৮৩২.৩৮ কোটি টাকা পেয়েছে ডোরিন গ্রুপ, ইউএসএ-ভিত্তিক এপিআর এনার্জি গ্রুপ পেয়েছে ৬৮০.৪০ কোটি টাকা, কনফিডেন্স গ্রুপ পেয়েছে ৬৬৭.৭৯ কোটি টাকা এবং আদানি গ্রুপ পেয়েছে ৬৩২ কোটি টাকা।

শীর্ষ ১০ ধারণক্ষমতার চার্জ গ্রহণকারীদের অর্ধেক বিদেশি কোম্পানি ৫,৭৬৪.৯২ কোটি টাকা নিয়েছে, যা গত বছরে নিষ্ক্রিয় বিদ্যুৎ কেন্দ্রগুলির দ্বারা প্রাপ্ত সামগ্রিক অর্থের ৪৮ শতাংশ। চীন ভিত্তিক সিএমসি ১৩২০ মেগাওয়াট পায়রা পাওয়ার প্লান্টের অর্ধেক এবং এনটিপিসি ১৩২০ মেগাওয়াট রামপাল পাওয়ার প্ল্যান্টের অর্ধেক এবং ভারত থেকে ৭১০ মেগাওয়াট রপ্তানির মালিক। সেম্বকর্প সিরাজগঞ্জে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্রায় তিন-চতুর্থাংশের মালিক এবং ভারত থেকে তারা ২৫০ মেগাওয়াট রপ্তানি করে।

অন্য কোম্পানিগুলোর বাংলাদেশে বিভিন্ন ক্ষমতার পাওয়ার প্ল্যান্ট রয়েছে। আরও ১৭টি বিদেশি এবং স্থানীয় কোম্পানি রয়েছে যারা ৩০ কোটি টাকা থেকে ৫৬৬ কোটি টাকার মধ্যে সক্ষমতা পেমেন্ট পেয়েছে। কোম্পানিগুলো হলো ইয়ুথ গ্রুপ, ভারত ভিত্তিক পিটিসি গ্রুপ, মালয়েশিয়া ভিত্তিক এড্রা এনার্জি, বারাকা পাওয়ার, ওরিয়ন গ্রুপ, যুক্তরাজ্য ভিত্তিক আগ্রেকো, ভারত ভিত্তিক শাপুরজি-পালনজি, চীন ভিত্তিক পাওয়ার চায়না, মোহাম্মদী গ্রুপ, এনার্জিপ্যাক, আনলিমা গ্রুপ, শ্রীলঙ্কা ভিত্তিক লক্ষধনভি, প্যারামাউন্ট গ্রুপ, হোসাফ গ্রুপ, এক্স ইনডেক্স কোম্পানি, হাবিব গ্রুপ এবং জিবিবি গ্রুপ।

বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেট (বিডাব্লিউজিইডি) রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)-এর লোকসান ৭৬,১১৫.১০ কোটি টাকায় পৌঁছেছে, যা একই সময়ে দেয়া ৭২,৫৬৭ কোটি টাকার ক্যাপাসিটি চার্জের পরিমাণের সমান, যার ৯৫ শতাংশেরও বেশি অর্থ ব্যক্তিগত পকেটে যাচ্ছে। তেরো গুণ বিদ্যুতের দাম বৃদ্ধি এবং নয় গুণ গ্যাসের মূল্যবৃদ্ধি করেছে সরকার, যা শেষ পর্যন্ত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ মুদ্রাস্ফীতির দিকে ঠেলে দিচ্ছে। সরকার জ্বালানি খাতের ব্যয় মেটাতে পর্যাপ্ত তহবিল তৈরি করতে পারেনি। সরকার বিপুল পরিমাণ ভর্তুকি দিলেও বার্ষিক বিদ্যুৎ খাতের লোকসান বেড়েছে।

বিগত অর্থবছরে, সর্বকালের বৃহত্তম ৩৯,৫৩৪ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছিল। তারপরও বিদ্যুৎ খাতে লোকসান সর্বোচ্চ ১১ হাজার ৭৬৫ কোটি টাকা। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সেপ্টেম্বরের শুরুতে বলেছিলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে ৮২টি স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী এবং ৩২টি রেন্টাল পাওয়ার প্লান্টকে মোট ১.০৪ লাখ কোটি টাকা দিয়েছে। ১৪ বছরে স্বাধীন বিদ্যুৎ উৎপাদনকারীরা পেয়েছে ৭৬,২৪২ কোটি টাকা, এবং ভাড়া পাওয়ার প্ল্যান্টগুলি ২৮,৬৮৪ কোটি টাকা পেয়েছে, মন্ত্রী জানিয়েছেন। আ.লীগ সরকার ক্ষমতায় আসার পরপরই অনেক রেন্টাল পাওয়ার প্ল্যান্ট চালু করে।

এর মধ্যে কিছু এখনও চলছে। প্রতিমন্ত্রী নসরুল হামিদের দেওয়া হিসাবে, পায়রা পাওয়ার প্ল্যান্টের মালিক বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি, ইনডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস (আইপিপি) -এর মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্রগুলির মধ্যে সর্বোচ্চ ৭,৪৫৫ কোটি টাকা পরিশোধ করেছে, ভাড়া পাওয়ার প্ল্যান্টের মধ্যে আগ্রেকো ইন্টারন্যাশনাল প্রজেক্টকে সর্বোচ্চ ২,৩৪১ কোটি টাকা দেওয়া হয়েছে। আওয়ামী লীগের ১৪ বছরে পাওয়ার চার্জ গ্রহণের পরিপ্রেক্ষিতে, অন্যান্য শীর্ষ নয়টি আইপিপি-র মালিকানাধীন বিদ্যুৎ কেন্দ্রগুলি হল মেঘনাঘাট পাওয়ার লিমিটেড (টাকা ৫,৪৭৫.১২ কোটি), রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (৪,০০৪.০৮ কোটি টাকা), সামিট মেঘনাঘাট পাওয়ার লিমিটেড (৩,৬৪৪.৩৯ কোটি টাকা) , সেম্বকর্প এনডব্লিউপিসি লিমিটেড (টাকা ২,৮২৩.৬৬ কোটি), এপিআর এনার্জি (টাকা ২,৭৮৮.০৪ কোটি), সামিট বিবিয়ানা ওও পাওয়ার কোম্পানি লিমিটেড (টাকা ২,৬৮৩.০৩ কোটি), হরিপুর পাওয়ার লিমিটেড (টাকা ২,৫৫৭.৬৩ কোটি), ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড, ২৬৬.৭ কোটি টাকা। এবং বাংলা ট্র্যাক পাওয়ার ইউনিট-১ লিমিটেড (১,৮৫৩.২২ কোটি টাকা)।

অপরদিকে শীর্ষ ১০টি ভাড়া পাওয়ার প্ল্যান্টের মধ্যে রয়েছে আগ্রেকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড-১৪৫ মেগাওয়াট (২৩৪১.২৮ কোটি টাকা), কেপিসিএল (ইউনিট-২) (১৯২৮.৫৪ কোটি টাকা), সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেড (১,৫৬৮.৬১ কোটি টাকা), আগ্রেকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড-৮৫ মেগাওয়াট (১,৫৫৮.২৩ কোটি টাকা), ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেড (১,৫৩০.০৯ কোটি টাকা), অ্যাক্রোন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেস লিমিটেড (১,৪৮৪.৩০ কোটি টাকা), অ্যাগ্রেকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড-৯৫ মেগাওয়াট (১,৪৩৯.১৯ কোটি টাকা), দেশ এনার্জি সিদ্ধিরগঞ্জ ১,৩৯১.২১ কোটি টাকা, ম্যাক্স পাওয়ার লিমিটেড (১৩০৬.৩৪ কোটি টাকা), এবং পাওয়ার প্যাক মুতিয়ারা কেরানীগঞ্জ (১,২৯১.৬১ কোটি টাকা)। সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি)-এর গত বছর প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্যুৎ খাত একটি ‘লুটপাট মডেল’ এবং সন্দেহজনক চুক্তির মাধ্যমে সরকারি সম্পদ ব্যক্তিগত পকেটে স্থানান্তরিত করা হয়েছে। গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার পর সরকার পরে প্রতিবেদনটি সম্পাদনা করে।