May 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 9:22 pm

বঙ্গোপসাগরে নিম্নচাপ: পর্যটকদের সেন্টমার্টিন ছাড়ার নির্দেশ

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ও সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পর্যটকদের সোমবার দুপিুর আড়াইটার মধ্যে সেন্টমার্টিন দ্বীপ ছাড়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় প্রশাসন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী জানান, নিরাপত্তার স্বার্থে সোমবার দুপুর আড়াইটার মধ্যে সেন্টমার্টিন দ্বীপে অবস্থানরত পর্যটকদের টেকনাফে ফিরে যেতে বলা হয়েছে।

এছাড়াও, সোমবার টেকনাফ-সেন্টমার্টিন, সেন্টমার্টিন-কক্সবাজার ও সেন্টমার্টিন-চট্টগ্রাম রুটে সব ধরনের নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন।

আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার দুপুর ১২টায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং আরও তীব্র হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালন ঘটছে।

বুলেটিনে বলা হয়, সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল থাকবে।

উত্তর বঙ্গোপসাগরও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে, যাতে তারা অতি অল্প সময়ের মধ্যে আশ্রয় নিতে পারে। তাদের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

—-ইউএনবি