September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 31st, 2023, 7:51 pm

বরগুনায় বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

বরগুনায় বোরো ধানের চারা রোপণ শুরু হয়েছে। মৃদু শীতে বেড়েছে কৃষকদের কর্মব্যস্ততা। জমি তৈরি, হালচাষ, চারার বীজতলা থেকে উঠানো ইত্যাদি। এসব শেষে এবার চারা জমিতে রোপণের কাজে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান আবাদে তেমন সমস্যা হবে না বলে আশা করছেন স্থানীয় কৃষকেরা।

সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার বেশিরভাগ ফসলি জমিতে কেউ কেউ ট্রাক্টর আবার কেউ কেউ পাওয়ার টিলার দিয়ে হাল চাষ করছেন। কেউ কেউ স্যালো মেশিন দিয়ে জমিতে পানি দিচ্ছেন, আবার কেউ বা ধানের চারা বীজতলা থেকে উঠাচ্ছেন। বেশকিছু জমিতে আবার অনেকে চারা রোপণ করেছেন।

কৃষক বারেক মিয়া জানান, তিনি তিন একর জমিতে চারা রোপণ করেছেন। নিজেই ধানের চারা বীজতলা থেকে উঠিয়েছেন।

আরেক কৃষক আ. খালেক দুই একর জমিতে চারা রোপণ করেছেন। বীজতলা থেকে চারা উঠানোসহ তিনি শ্রমিকদের দিয়েছেন তিন হাজার হাজার টাকা।

উপজেলার বুড়িরচর ইউনিয়নের কৃষক কুদ্দুস আকন বলেন, আমরা পাঁচজন করে দলবদ্ধ হয়ে ভাটিয়ালি গান গাইতে গাইতে চারা রোপণ করি। প্রতিদিন দুই থেকে আড়াই একর জমিতে চারা রোপণ করতে পারি, এতে আমাদের ৪০০-৫০০ টাকার মতো ইনকাম করতে পারি। আবার অনেক দিন কাজ থাকেও না। সর্বশেষ মৌসুমে ধানের দাম ভালো থাকায় কৃষকরা বেশ লাভের মুখ দেখেছেন, সেজন্য এবার বোরো ধানের চাষাবাদ বেশি হবে বলে ধারণা করা যাচ্ছে।

এ ব্যাপারে বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু সৈয়দ মো. জোবায়দুল আলম বলেন, এবার তুলনামূলক বেশি জমিতে বোরো ধান চাষ করা হচ্ছে। এ বছর বরগুনা বোরো ধানের চাষাবাদ লক্ষ্যমাত্রা ১০ হাজার হেক্টর। এখন পর্যন্ত ৫০০ হেক্টর রোপণ করা হয়েছে বলেও জানান তিনি।

—-ইউএনবি