March 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 31st, 2023, 7:56 pm

পাতাল মেট্রোরেল উদ্বোধন ২ ফেব্রুয়ারি

পাতাল মেট্রোরেল উদ্বোধন হবে আগামী ২ ফেব্রুয়ারি। ওইদিন পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর এলিফ্যান্ট রোডে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির এমডি এমএএন সিদ্দিক।

তিনি বলেন, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী এই কাজের উদ্বোধন করবেন। রূপগঞ্জ জনতা উচ্চ বিদ্যালয় সংলগ্ন রাজউকের কমার্শিয়াল প্লট মাঠে এ উপলক্ষে সভা হবে।

রূপগঞ্জের পিতলগঞ্জ মৌজায় ৮৮ দশমিক ৭১ একর ভূমিতে ডিপো হবে। এখাতে ব্যয় হবে ৬০৭ কোটি ৬৫ লাখ টাকা। বিমানবন্দর রুট ও পূর্বাচল রুটে চলাচলকারী সব মেট্রোট্রেন এই ডিপোর সুবিধা ব্যবহার করতে পারবে।

তিনি আরও বলেন, পিতলগঞ্জে মেট্রোরেলের ডিপো নির্মাণ হবে। এর মধ্য দিয়ে পাতালরেলের নির্মাণ কাজ শুরু হবে। এমআরটি-১ প্রকল্প দু’টি অংশে বাস্তবায়িত হবে। একটি অংশ হবে পাতাল ও অপরটি হবে উড়াল। দুটি অংশের মূল ডিপো নির্মাণের কাজের ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে ইতিমধ্যে চুক্তি সই হয়েছে।

পাতাল মেট্রোরেল হচ্ছে ম্যাস রাপিড ট্রানজিট (এমআরটি-১) প্রকল্পের আওতায়। এটি বাস্তবায়ন করবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

—-ইউএনবি