May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 11th, 2023, 7:48 pm

বার্সাকে হারিয়ে শীর্ষে ফিরল জিরোনা

অনলাইন ডেস্ক :

মৌসুমের শুরু থেকে দারুণ ছন্দে এগিয়ে চলা জিরোনা উপহার দিল আরেকটি চমৎকার পারফরম্যান্স। বার্সেলোনাকে তাদের মাঠেই হারিয়ে, রেয়াল মাদ্রিদকে টপকে ফের লিগ টেবিলের শীর্ষে উঠল তারা। অলিম্পিক স্টেডিয়ামে রোববার রাতে লা লিগার জমজমাট ম্যাচটি ৪-২ গোলে জিতেছে জিরোনা। আর্তেম দভবিক জিরোনাকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন রবের্ত লেভানদোভস্কি। মিগেল গুতেরেস দ্বিতীয় দফা সফরকারীদের লিড এনে দেওয়ার পর ব্যবধান বাড়ান ভালেরি ফের্নান্দেস। বাকি দুটি গোল হয় যোগ করা সময়ে। ইলকাই গিনদোয়ান ব্যবধান কমানোর পর আবার তা বাড়িয়ে নেন ক্রিস্তিয়ান স্তুয়ানি। প্রথমবারের মতো লা লিগার ম্যাচে বার্সেলোনাকে হারাল জিরোনা। ১৬ ম্যাচে ১৩ জয় ও ২ ড্রয়ে জিরোনার পয়েন্ট হলো ৪১।

আসরে স্রেফ একটি ম্যাচ তারা হেরেছে যাদের বিপক্ষে, সেই রেয়াল মাদ্রিদ ৩৯ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে। সমান ৩৪ পয়েন্ট নিয়ে আতলেতিকো মাদ্রিদ তিনে ও শিরোপাধারী বার্সেলোনা চারে আছে। আতলেতিকো একটি ম্যাচ কম খেলেছে। পুরো ম্যাচে বল দখলে কিছুটা এগিয়ে থাকা বার্সেলোনা গোলের জন্য শট নেয় মোট ৩১টি, যার ১১টি ছিল লক্ষ্যে। অনেকগুলো সেভ করে স্বাগতিকদের হতাশ করেন জিরোনার গোলরক্ষক। দলটির ১৫ শটের ৭টি লক্ষ্যে ছিল। তৃতীয় মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। লেভানদোভস্কির শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন জিরোনার গোলরক্ষক। দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণের মাঝে দ্বাদশ মিনিটে এগিয়ে যায় জিরোনা।

পাল্টা আক্রমণে ওঠায় রক্ষণ উন্মুক্ত হয়ে পড়ে বার্সেলোনার, সেই সুযোগ কাজে লাগায় সফরকারীরা। ডান দিক থেকে সতীর্থের পাস বক্সে পেয়ে জালে পাঠান দভবিক। অষ্টাদশ মিনিটে জোয়াও কানসেলোর দারুণ ক্রসে দূরের পোস্টে রাফিনিয়ার প্রচেষ্টা ঠেকান গোলরক্ষক। পরের মিনিটেই সমতায় ফেরে বার্সেলোনা। রাফিনিয়ার কর্নারে জোরাল হেডে জাল খুঁজে নেন লেভানদোভস্কি। ৩১তম মিনিটে দারুণ সুযোগ তৈরি করেন কানসেলো। পর্তুগিজ ডিফেন্ডারের শট ফিরিয়ে দেন গোলরক্ষক। ৩৯তম মিনিটে জিরোনার শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে বেঁচে যায় বার্সেলোনা। পরের মিনিটেই দ্বিতীয় দফা এগিয়ে যায় জিরোনা। বক্সে ঢুকে জোরাল শটে গোলটি করেন গুতেরেস।

দ্বিতীয়ার্ধে জিরোনার ওপর চাপ বাড়ায় বার্সেলোনা। ৫১তম মিনিটে বক্সের বাইরে থেকে ফ্রেংকি ডি ইয়ংয়ের নিচু শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক। একটু পর রাফিনিয়ার ফ্রি-কিক উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। ৬৫তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন বার্সেলোনা কোচ শাভি। রাফিনিয়া, ফেলিক্স ও আন্দ্রেয়াস ক্রিস্তেনসেনকে তুলে মাঠে নামান ফেররান তরেস, লামিনে ইয়ামাল ও আলেহান্দ্রো বাল্দেকে। দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় দ্বিতীয় সেরা দল হয়ে থাকা জিরোনা ৮০তম মিনিটে স্কোরলাইন ৩-১ করে ফেলে।

ভালেরি ফের্নান্দেসকে চ্যালেঞ্জ জানাতে গিয়ে পারেননি জুল কুন্দে। বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে কাছ থেকে শটে ব্যবধান কমিয়ে নাটকীয় কিছুর সম্ভাবনা জাগান গিনদোয়ান। তবে তিন মিনিট পর জিরোনার দারুণ জয় নিশ্চিত করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা স্তুয়ানি। চলতি আসরে বার্সেলোনার দ্বিতীয় হার এটি। প্রথমটিও ছিল ঘরের মাঠে, চিরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদের বিপক্ষে।