May 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 18th, 2024, 9:54 pm

বিদ্যুতের লোকসান কমাতে দ্বিধায় পড়েছে সরকার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

বিদ্যুতের উৎপাদন খরচ এবং বিক্রয় থেকে আসা রাজস্বের মধ্যে ব্যবধান কমাতে সঠিক বিকল্প বেছে নিতে সরকার দ্বিধায় পড়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, “সরকারের বিদ্যুতের দাম আরও বাড়ানো উচিত নাকি ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে আরও বন্ড ইস্যু করা উচিত তা নিয়ে শীর্ষ নীতিনির্ধারকরা বিভক্ত। তিনি বলেন, সরকার বিদ্যুতের দাম বাড়াতে চাইলে হয় রমজানের আগে বা রমজানের পরে করতে হবে- এসব প্রায় প্রতিদিনই নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা হচ্ছে। তারা বিপিডিবির পক্ষ থেকে ক্রমবর্ধমান লোকসানের বোঝা কমাতে ভাসমান আরও বন্ডের প্রভাবগুলিও বিশ্লেষণ করছে, তিনি যোগ করেছেন।

সরকারি সূত্রে জানা গেছে, বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ প্রায় ১২ টাকা যেখানে বিক্রি হয় প্রায় ৬ টাকা ৭ পয়সা। এর মানে হচ্ছে সরকারকে প্রতি ইউনিট ৫ টাকা ৩ পয়সা ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। বিপিডিবির ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, একক ক্রেতা হিসেবে বিপিডিবি এই অর্থবছরে মোট ৯৮ হাজার ৬৪৬ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে ৮৭ হাজার ২৪ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করেছে। এটির প্রতি ইউনিট উৎপাদন খরচ ছিল ১১ টাকা ৩৩ পয়সা । এর প্রতি ইউনিটের উৎপাদন খরচ ১১ টাকা ৩৩ পয়সা এবং প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রি করতে খরচ হয়েছে ৬ টাকা ৭০ পয়সা, লোকসান হয়েছে প্রায় ৪ টাকা ৬৩ পয়সা।

সর্বশেষ গত বছরের জানুয়ারিতে পাইকারি শুল্ক ৮ দশমিক ০৬ শতাংশ বাড়িয়ে প্রতি ইউনিট ৬ টাকা ২০ পয়সা থেকে ৬ টাকা ৭০ পয়সা করা হয়। সেটি কার্যকর হয় একই বছরের ফেব্রুয়ারি থেকে। এর বিপরীতে রাজস্ব ছিল ৫০ হাজার ৮৫৮ কোটি ২৫ লাখ টাকা, আর ক্ষতি হয়েছে ৪৭ হাজার ৭৮৮ কোটি ১৭ লাখ টাকা।, বিপিডিবির বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে। এই বিপুল ক্ষয়ক্ষতির সাথে, সরকার বড় সমস্যায় পড়েছে কারণ এটি বেসরকারি খাতের বিদ্যুৎ উৎপাদনকারীদের কাছ থেকে ৮২ হাজার ৭৭৮ কোটি ২৫ লাখ টাকার বিদ্যুৎ কিনতে হচ্ছে। একই সময় নিজস্ব বিদ্যুৎ উৎপাদনকারী কেন্দ্র থেকে ১৩ হাজার ৩০৬ কোটি ৬২ লাখ টাকার বিদ্যুৎ উৎপাদন করছে।

বার্ষিক প্রতিবেদনে আরও দেখা যায় যে, বিপিডিবি এর নিজস্ব কেন্দ্রে থেকে গড়ে প্রতি ইউনিট উৎপাদন খরচ ৭ টাকা ৬৩ পয়সা, স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান (আইপিপি) থেকে ১৪ টাকা ৬২ পয়সা, ভাড়ার কেন্দ্রে ১২ টাকা ৫৩ পয়সা, পাবলিক প্ল্যান্টে ৬ টাকা ৮৫ পয়সা এবং ভারত থেকে ৮ টাকা ৭৭ পয়সা বিদ্যুৎ আমদানি করা হয়েছে। সরকার বেসরকারি খাত থেকে এবং ভারত থেকে ডলারে বিদ্যুৎ ক্রয় করে।

সরকারী সূত্র অনুসারে, সরকারের ক্রমবর্ধমান বকেয়া বিল এখন প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যার মধ্যে বিদ্যুৎ খাতে প্রায় ৪ বিলিয়ন (প্রায় ৪৩ হাজার ৯৩ কোটি টাকা) এবং অবশিষ্ট ১ বিলিয়ন জ্বালানি খাতে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও সংকটের তীব্রতার কথা স্বীকার করেছেন। তিনি সম্প্রতি বলেছেন, আসলে সংকট স্থানীয় মুদ্রার নয়। কোনোভাবে আমরা এটি পরিচালনা করতে পারি। কিন্তু মূল সংকট হচ্ছে ডলার। আমরা আমাদের চাহিদা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক থেকে ডলার পাচ্ছি না।

তিনি উল্লেখ করেছেন যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থপ্রদানের বাধ্যবাধকতা পূরণের জন্য মাসে কমপক্ষে ১০০ কোটি ডলার প্রয়োজন। এমন পরিস্থিতিতে বিপিডিবিকে কিছু বকেয়া পরিশোধের সুবিধার্থে সরকার সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বেশ কয়েকটি বন্ড চালু করেছে।

নাম প্রকাশ না করার শর্তে বিপিডিবির একজন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে আমরা ৫ হাজার কোটি টাকার বন্ড ছেড়েছি এবং এটি বেড়ে ১২ হাজার কোটি টাকা পর্যন্ত হতে পারে। তিনি আরো বলেন, এটি লোকসান মেটাতে যথেষ্ট হবে না, যদিও সরকার নিয়মিতভাবে ভর্তুকি দিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, ‘এজন্য সরকারকে বিদ্যুতের দাম আরও বাড়াতে হবে বা আরও বন্ড চালু করতে হবে। যদি আরও বন্ড দেওয়া হয় তবে এটি ব্যাংকিং খাত থেকে বেসরকারি খাতের ঋণ প্রবাহকে সংকুচিত করতে পারে।’ তবে তারা কী করবেন সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও ঝুলে রয়েছে।