May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 11th, 2023, 7:50 pm

বিপিএলকে আকর্ষণীয় করতে বিসিবির নানান উদ্যোগ

অনলাইন ডেস্ক :

আনুষ্ঠানিকভাবে দিনক্ষণ চূড়ান্ত না হলেও জাতীয় সংসদ নির্বাচনের পর শুরু হওয়ার কথা বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। ওই হিসেবে ২০২৪ বিপিএল শুরু হতে এখনো বাকি মাসখানেক। তবে এখন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বিপিএলের আমেজ ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রবিবার আকর্ষণীয় লোগো ও দুর্দান্ত থিমে ক্রিকেটপ্রেমীদের যেন চমকে দিয়েছে বিসিবি। এদিন রিকশার নকশা চিত্র ব্যবহার করে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে বিসিবির ফেসবুক পেজে। এমন নকশায় বিসিবি বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতিকেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছে। কিছুদিন আগে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের ‘রিকশা ও রিকশাচিত্র’। বিশেষ এই লোগো প্রকাশ করে বিসিবি ক্যাপশন লিখেছে, ‘ক্রিকেট রোমাঞ্চের জন্য প্রস্তুত হন।

চূড়ান্তভাবে রোমাঞ্চকর ক্রিকেট উপভোগ করার সময় এখনই।’ বিসিবির প্রকাশিত বিপিএলের এই লোগো সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেক ক্রিকেটপ্রেমী বিষয়টি শেয়ার করে বিসিবিকে প্রশংসায় ভাসাচ্ছেন। পেশায় ফ্যাশন ডিজাইনার সেজান লিংকন। তিনি পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, ‘বেশ আকর্ষণীয় লোগো এবং থিম।’ আবিদ হাসান নামের এক ভক্ত বিসিবির প্রশংসা করে লিখেছেন, ‘সেই কবে বিপিএল শুরু হয়েছে, কিন্তু দিন দিন পিছিয়েই পড়ছিল। কোনওভাবেই বিসিবি দায় এড়াতে পারেনি। একটু আগে ফেসবুকে দারুণ একটি লোগো দেখলাম, খুবই দুর্দান্ত। বিপিএল জমজমাট করতে দর্শকদের সম্পৃক্ত করার কোন বিকল্প নেই। এবার আশা করবো হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ম্যাচগুলো হবে।

সেটি হলেই কেবল বিপিএল জৌলুস ছড়াতে পারবে।’ এদিকে গত আসরের সমালোচনায় পর এবার শুরু থেকেই ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) থাকবে বিপিএলে। আগে তৃতীয় পক্ষের মাধ্যমে হক-আইয়ের সঙ্গে চুক্তি হতো বিসিবির। এবার বেশ আগেই হক-আইয়ের সঙ্গে সরাসরি চুক্তি করেছে তারা, তাদের প্রাপ্য পাওনাও দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে ডিআরএস চলে আসার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। এছাড়া এবারও একটি জমকালো উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের কথা ভাবা হচ্ছে। সাধারণত ভারতীয় শিল্পীরাই বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান মাতিয়ে থাকেন। এবার ভারতের বাইরে গিয়ে বিশ্বখ্যাত কোনও শিল্পী আনার চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেটর নিয়ন্ত্রক সংস্থা।

দিনক্ষণ চূড়ান্ত না হলেও বিপিএলের সম্ভাব্য সূচি জানুয়ারির ১৯ তারিখ। প্রায় দেড় মাসব্যাপী আয়োজনে এবারের আসরের ফাইনালের সম্ভাব্য তারিখ ১ মার্চ। এবারও আগের মতোই তিনটি ভেন্যুতে বিপিএল অনুষ্ঠিত হবে। ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম ছাড়া বাকি দুটি ভেন্যু হলো- সিলেট এবং চট্টগ্রাম। উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ মিরপুরে অনুষ্ঠিত হবে। গত আসরের মতো এবারও বিপিএলে মোট সাতটি দল অংশ নিচ্ছে। দলগুলো হলো- বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা (আগের নাম ‘ঢাকাডমিনেটরস’, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স এবং ফরচুন বরিশাল।