May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 28th, 2023, 11:48 am

বিয়ানীবাজার পৌর শহরে পার্কিং সঙ্কটে বাড়ছে যানজট

জেলা প্রতিনিধি, সিলেট :

বিয়ানীবাজার পৌর শহরে মানুষের সঙ্গে পাল্লা দিয়ে দিন দিন বাড়ছে বিভিন্ন ধরনের যানবাহনের সংখ্যা। কিন্তু সেই জনদূর্ভোগ। হারে বাড়ছে না সড়ক কিংবা সড়কের প্রসস্থতা । কাগজে-কলমে প্রতিটি বিল্ডিংয়ে পার্কিং ব্যবস্থা থাকার কথা থাকলেও বাস্তবে তা নেই! হাতেগোনা যে কয়েক জায়গায় আছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই বিয়ানীবাজার পৌরশহরের প্রধান সড়কের উপর ও অলিগলিতে যত্রতত্র গাড়ি পার্কিং করে রাখা হয় প্রতিনিয়ত। ফলে বৃদ্ধি পাচ্ছে যানজট, দূর্ভোগ -পাহাচ্ছে জনসাধারন।
এঅবস্থায়সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় তদারকির অভাবে বেপরোয়া হয়ে উঠেছেন চালকরা, বৃদ্ধি পাচ্ছে জনদূর্ভোগ।
বিয়ানীবাজার পৌরশহরে যানজটের ক্ষেত্রে সবচেয়ে বড় বিড়ম্বনার নাম সিএনজি অটোরিক্সা। এই যানবাহনের চালকরা সড়কের উপর যত্রতত্র পার্কিং করে যাত্রীর জন্য অপেক্ষায় থাকেন । যাত্রীরাও তাদের ব্যবহৃত গাড়ি সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানের সামনে সড়কের উপর দাঁড় করিয়ে রেখে জিনিসপত্র কেনাকাটা করেন। এতে সৃষ্টি হয় যানজটের, যার মাত্রা কেবল বাড়তেই থাকে। আর দূর্ভোগ পোহায় শতশত যানবাহনে থাকা যাত্রী সাধারন, রোগী বহনকারী এম্বুলেন্সসহ জরুরি সেবার বাহন গুলো ও পথচারীরা।
বিয়ানীবাজারে পরিকল্পিত পার্কিং ব্যবস্থায় সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় এ সঙ্কট আরও প্রকট হচ্ছে বলে সচেতন মহলের অভিমত। তাদের দাবী পৌরশহরকে যানজটমুক্ত রাখতে দ্রুত একটি নীতিমালা করা প্রয়োজন।
এ প্রসঙ্গে উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক মো সাহিদুল ইসলাম বলেন, সবার মতামত ও সংশ্লিষ্ট সব বিষয় পর্যালোচনা করেই এ নীতিমালা প্রণয়ন করা দরকার। তারমতে, বেসরকারি সংস্থার মাধ্যমে পার্কিং ব্যবস্থাপনার সুযোগ রাখা উচিত। নির্ধারিত স্থান ছাড়া গাড়ি পার্কিং করলেই জরিমানার বিধান করতে হবে। পার্কিং ফি অথবা জরিমানা শহরের বিভিন্ন স্থানের গুরুত্বভেদে ভিন্ন ভিন্ন হতে পারে।
জাতীয় বিল্ডিং কোড নীতিমালায় আবাসিক ও বাণিজ্যিক স্থাপনায় নির্দিষ্ট অনুপাতে পার্কিং স্পেস রাখার কথা বলা আছে। কিন্তু পার্কিং স্পেস দেখিয়ে নকশা অনুমোদন নেওয়া হলেও তা অন্য কাজে ব্যবহার করা হয়। সরেজমিন দেখা যায়, পৌরশহরে হাতেগোনা ২/১টি মার্কেট ছাড়া অন্যগুলোর নির্দিষ্ট কোন পার্কিং ব্যবস্থা নেই। পার্কিংয়ের জায়গায় অবৈধ দোকান তৈরি করে ভাড়া দেয় কেউ কেউ। বাণিজ্যিক এলাকা কিংবা মার্কেটের সামনের রাস্তায় চোখে পড়ে অবৈধ গাড়ি পার্কিংয়ের দৃশ্য। ফুটপাথ থেকে শুরু করে যেখানে-সেখানে রাখা হয় এসব গাড়ি। সুবিধামতো পার্কিংয়ের জায়গা না থাকায় যত্রতত্র গাড়ি রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন চালকরা। সড়ক দখল করে গড়ে তোলেন পার্কিং স্থান। শহরের কলেজ রোড, দক্ষিণ, উত্তর ও মধ্য বাজারের মতো ব্যস্ত এলাকার সামনে পার্কিং করে রাখা হয় সিএনজি অটোরিক্সা,প্রাইভেটকার ও মাইক্রোবাস। আবার নিয়ম ভেঙ্গে দিনের বেলায়ও অনেক ব্যবসা প্রতিষ্ঠানের সম্মুখের সড়কের বড় বড় ট্রাক রেখে মালামাল আনলোড করতে দেখা যায়। যার কারণে পুরো শহরে যানজট লেগেই থাকে প্রতিনিয়ত। বিয়ানীবাজার পৌরসভা শহরের লাসাইতলা এলাকায় একটি পার্কিং স্থান তৈরী করলেও তা নিয়ে আশার আলো দেখা যাচ্ছেনা। কবে এই স্থানে যানবাহন রাখা যাবে,তা বলতে পারছেন না কেউ।
এ বিষয়ে বিয়ানীবাজার পৌর মেয়র ফারুকুল হক বলেন, পৌরশহরে নতুন কোন মার্কেট তৈরী করতে হলে পার্কিং এর ব্যবস্থা রাখতে হবে। আর শহরে সড়কের উপর যত্রতত্র গাড়ি পার্কিং করে যে যানজটের সৃষ্টি করা হয়, তা বন্ধ করতে আমরা তদারকি শুরু করবো।