May 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 15th, 2023, 9:37 pm

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক :

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ওয়াশিংটন সফরে যাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। এর আগে এ বিষয়ে কিছুটা আভাস পাওয়া গেছিল। বিশ্ব গণমাধ্যমের খবরে এসেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য কংগ্রেসম্যানদের সঙ্গে এ সময় বৈঠক করার কথা রয়েছে জেলেনস্কির।

তবে এ বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে বড়সড় সহায়তা পাওয়ার বিষয়ে জেলেনস্কি আশাবাদী। এরইমধ্যে বাইডেন প্রশাসন ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা হিসেবে বাড়তি দুই লাখ ৬৫ হাজার ৬৭২ কোটি টাকা দিয়েছে। সর্বশেষ গত বছর ডিসেম্বরে ওয়াশিংটন সফর করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সেসময় কংগ্রেসে তিনি বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধ অব্যাহত রাখা হোক। জেলেনস্কির এ ভাষণের পর ইউক্রেনের নাগরিকদের মধ্যে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। কেননা এর ফলে জেলেনস্কির প্রতি যুক্তরাষ্ট্রের জনসমর্থনে সরাসরি প্রভাব পড়েছে। তবে এবার সাবধানী হয়েছেন জেলেনস্কি।

আশা করা হচ্ছে যে তিনি এবার কংগ্রেসে বক্তব্য রাখবেন না। তবে সেখানে বৈঠক করতে পারেন। বেশির ভাগ কংগ্রেসম্যান এখনও ইউক্রেনকে সহায়তা দেওয়ার পক্ষপাতী। যদিও যুক্তরাষ্ট্রের ডানপন্থী রিপাবলিকানদের একটি অংশ দেশটিকে দেওয়া মার্কিন সহায়তার বন্ধের দাবি তুলেছে। তবে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সহায়তার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। গত সপ্তাহে কিয়েভ সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে যুক্তরাষ্ট্র তাদেরকে (ইউক্রেন) সহায়তা দান অব্যাহত রাখবে।

সব মিলিয়ে জেলেনস্কির সফরের মূল কারণ হতে পারে বাইডেন প্রশাসনের কাছ থেকে সেনাবাহিনীর কৌশলজনক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অনুমোদনের জন্য দেনদরবার করা। জেলেনস্কির সফরকালীন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এদিকে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন যে বাইডেন এটি অনুমোদন করবেন বলেই তারা আশাবাদী।