May 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 15th, 2023, 9:36 pm

রাশিয়ায় যুদ্ধবিমানের কারখানায় কিম

অনলাইন ডেস্ক :

রাশিয়ার যুদ্ধবিমান কারখানা ঘুরে দেখেছেন কিম। রাশিয়ার সঙ্গে অস্ত্রচুক্তির আশঙ্কা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। রাশিয়ার পূর্ব দিকের শহর কমসমোলাস্কে পৌঁছেছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন। সেখানে একটি সামরিক কারখানা ঘুরে দেখেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে। রাশিয়ার গণমাধ্যম কিমের ট্রেনের ছবিও প্রকাশ করেছে। কিমকে সেখানে রীতিমতো রেড কার্পেট-লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়। স্টেশনে নেমেই কিম চলে যান সামরিক কারখানাটি দেখতে। সেখানে এসইউ ৩৫ এবং এসইউ ৫৭ দেখেছেন তিনি।

এই কারখানায় যুদ্ধবিমানের পাশাপাশি বেসামরিক বিমানও তৈরি হয়। গত মঙ্গলবার রাশিয়ায় পৌঁছেন কিম। ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক হয়েছে উত্তর কোরিয়ার প্রধানের। সেখানে কিম ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে নিঃশর্ত সহযোগিতার প্রতিশ্রুতি দেন। কিমের এই সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়া রাশিয়ার সঙ্গে আরো বড় সামরিক চুক্তিতে যাচ্ছে এমন আশঙ্কা তাদের।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দুই দেশের মধ্যে সেনা সহযোগিতা, অস্ত্রচুক্তি এবং উপগ্রহসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। অর্থাৎ উত্তর কোরিয়াকে উপগ্রহচিত্র দিয়েও সাহায্য করবে রাশিয়া। যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে এ বিষয়ে ত্রিপক্ষীয় বৈঠকের ডাক দিয়ে রেখেছে। দুই দেশের মধ্যে সামরিক চুক্তি জাতিসংঘের নীতির বরখেলাপ হবে বলেও সতর্ক করা হয়েছে।