April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 26th, 2024, 1:24 pm

শিক্ষা বোর্ড কর্তা পরিচয়ে টাকা লুট করছে প্রতারক চক্র

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষা বোর্ডের সেবার নামে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান, স্বীকৃতিসহ নানা কাজের কথা বলে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ভুক্তভোগীরা বলছেন, ফোনালাপের সময় প্রতারকরা যেসব তথ্য তুলে ধরেছে, তা কেবল সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও শিক্ষা বোর্ডের কাছে রয়েছে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (এনএসটিইউ) অধ্যয়নরত এক শিক্ষার্থীর অভিভাবককে প্রতারিত করে তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৬০ হাজার টাকা চুরি করেছে প্রতারক চক্র। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এনএসটিইউ) শিক্ষার্থীদের মতে, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বেশ কয়েকজন শিক্ষার্থী প্রতারণার শিকার হয়েছেন।

এর মধ্যে বেনজির জাহান, পলি মজুমদার ও রাহাতুল ইসলাম রাফির অভিভাবকদের কাছ থেকে যথাক্রমে ৬০ হাজার টাকা, ১০ হাজার টাকা ও ৫ হাজার টাকা নিয়েছে প্রতারক চক্র। বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০২১-২২ সেশনের ছাত্রী নিশাত মরিয়ম এবং ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ২০২২-২৩ বছরের ছাত্র ইমরান হিমেল প্রতারকদের প্রত্যেককে ১০,০০০ টাকা করে দিয়েছেন। বেনজির জাহান তার অভিযোগে বলেন, প্রতারকরা ০১৩২৩৯১১১৫৭ থেকে ফোন করে নিজেদের বোর্ড সদস্য পরিচয় দেয়।

তারা ছাত্রী ও তার বাবা-মায়ের নামসহ তথ্য দিয়েছে। তারপর তারা বলেছিল যে তাদের স্কলারশিপের অর্থ প্রদানের জন্য ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন করতে হবে এবং এটিএম কার্ডের তথ্য জানতে চেয়েছিলেন। অবশেষে তারা অ্যাকাউন্ট থেকে ৬০ হাজার টাকা চুরি করে। আরেক ছাত্রী তামজিদা দেওয়ান মৃত্তিকা বলেন, একই ফোন নম্বর থেকে কল করে প্রতারক ব্যাংকের তথ্য জানতে চাইলে তার বাবা-মা কলটি কেটে দেন।

এরপর আর যোগাযোগ করেনি প্রতারকরা। অপর এক শিক্ষার্থী রায়হানুল ইসলাম আজাদের অভিযোগে বলা হয়, একই প্রতারক চক্র সব সঠিক একাডেমিক তথ্য উপস্থাপন করে শিক্ষার্থীকে প্রতারণার চেষ্টা করে। একই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত ৩০ জন শিক্ষার্থী এ পর্যন্ত অভিযোগ করেছেন। শিক্ষার্থীদের অভিযোগ, প্রতারকরা তাদের নিজস্ব বিশ্ববিদ্যালয় থেকে বিস্তারিত তথ্য পেয়েছে। তারা জানান, গ্যাজেটটি আনুষ্ঠানিকভাবে প্রকাশের পর বিশ্ববিদ্যালয় বৃত্তি প্রাপ্তদের তথ্য চেয়ে নোটিশ জারি করে।

পরে, শিক্ষার্থীরা সমস্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসে জমা দেয়। অভিভাবকরা বলেছেন প্রতারকরা সমস্ত সঠিক তথ্য উপস্থাপন করার পরে তারা সন্দেহ করার কোন কারণ খুঁজে পাননি। শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয় তাদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় দায়িত্ব এড়াতে পারে না। তবে শিক্ষার্থীদের এমন গুরুত্বপূর্ণ তথ্য শিক্ষা বোর্ড থেকে প্রতারণা চক্রে যেতে পারে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাইবার সেন্টারের পরিচালক (ভারপ্রাপ্ত) এআরএম মাহামুদুল হাসান রানা বলেন, বোর্ড থেকে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করা সম্ভব। তবে তিনি জোর দিয়েছিলেন যে ফোন কলে গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার আগে শিক্ষার্থী এবং অভিভাবকদের আরও সচেতন হতে হবে। সাইবার সেন্টারের পরিচালক অভিভাবক ও শিক্ষার্থীদের সংবেদনশীল তথ্য জানতে চাইলে কেউ তাদের সাথে যোগাযোগ করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাতে বলেন। “আমরা তারপর যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি রিপোর্ট করব এবং ব্যবস্থা নেব, তিনি যোগ করেছেন।