May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 5th, 2023, 7:51 pm

সুইডেনে ফের পোড়ানো হলো কোরআন, সহিংস বিক্ষোভ

অনলাইন ডেস্ক :

সুইডেনের তৃতীয় বৃহত্তর শহরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইসলামবিরোধী ইরাকি অ্যাক্টিভিস্ট সালওয়ান মোমিকা ফের গত রোববার মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে দিলে পরবর্তী সময়ে শহরটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশটির পুলিশ সোমবার এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও এপির। সহিংস দাঙ্গায় জড়িত থাকার দায়ে ইতোমধ্যে তিনজনকে আটক করে সুইডেনের পুলিশ। দেশটির পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মালমো শহরে আইনশৃঙ্খলা বিঘিœত করার জন্য ১০জনকে আটক করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার বিকেলে মোমিকা শহরের প্রধান চত্বরে ভার্নহেমস্টরগেটে একটি কোরআনে আগুন ধরিয়ে দেন। ক্ষুব্ধ একদল বিক্ষোভকারী কোরআন পোড়ানো বন্ধ করার চেষ্টা করলে পুলিশ ও তাদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

কর্মকর্তারা বলছেন, বিক্ষোভকারীরা তাদের দিকে পাথর ছুড়েছে, এর মধ্যে কেউ কেউ পুলিশের গাড়িতে ইলেক্ট্রিক স্কুটার নিক্ষেপ করেছে। বেশ কয়েকটি পুলিশের গাড়িতে আগুন লাগার ঘটনা ঘটেছে। স্থানীয় সিনিয়র পুলিশ কর্মকর্তা পেট্রা স্টেনকুলা বলেছেন, আমি বুঝতে পারছি এ ধরনের একটি জনসমাবেশ তীব্র আবেগ জাগিয়ে তোলে কিন্তু রোববার বিকেলে এমন বিশৃঙ্খলা এবং সহিংস অভিব্যক্তি আমরা সহ্য করতে পারি না।

সম্প্রতি সুইডেন ও ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনা বেশ বেড়েছে। এর জেরে বিশ্বের বিভিন্ন মুসলিম প্রধান দেশগুলো ইতোমধ্যে এর কড়া নিন্দা জানিয়েছে। তবে এরপরেও সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনা অব্যাহত রয়েছে।