May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 7th, 2024, 9:34 pm

২৩ জেলায় নতুন পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের কাজের অগ্রগতি ১৭% এরও কম

সাত জেলায় জমি অধিগ্রহণের প্রক্রিয়াও শুরু হয়নি

নিজস্ব প্রতিবেদক:

দেশের যে ২৩টি জেলায় কোন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই সেই জেলাসমূহে পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে টিভিইটি শিক্ষা ও প্রশিক্ষণ সম্প্রসারণ ও দেশ-বিদেশে বর্তমান এবং ভবিষ্যৎ চাকুরির বাজারে চাহিদার চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দক্ষ জনশক্তি সৃষ্টি করা লক্ষ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর ২০১৮ সালে ২৩টি জেলায় নতুন পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করার কথা থাকলেও জমি অধিগ্রহণের সমস্যা এবং অন্যান্য চ্যালেঞ্জের কারণে উল্লেখযোগ্য বিলম্বের সম্মুখীন হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছে, তিন বছরের মধ্যে হাজার হাজার যোগ্য প্রযুক্তিবিদ তৈরি করার প্রকল্পের প্রাথমিক লক্ষ্যটি এখন অসম্ভাব্য। প্রকল্পটি ২০১৮ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) দ্বারা অনুমোদিত হয়েছে যার আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৩,৬৯,১৩০ কোটি টাকা। এই উদ্যোগটিকে বিভিন্ন ক্ষেত্রে দক্ষ কর্মীদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এবং বেকারত্ব হ্রাস করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে দেখা হয়েছিল। তবে প্রকল্পটি শুরু থেকেই বিলম্বে জর্জরিত। প্রারম্ভিক সময়সীমা শেষ হয়েছে ২০২২ সালের জুনে। কাজ শেষ করার পরবর্তী তারিখ পিছিয়ে ২০২৫ সালের জুনে দেওয়া হয়েছিল। তবে এই সম্প্রসারণ সত্ত্বেও, অগ্রগতি তেমন একটা দেখা যায়নি।

ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত, প্রকল্পের আর্থিক অগ্রগতি দাঁড়িয়েছে মাত্র ৩২২.৫৫ কোটি টাকা, যা মোট বাজেটের মাত্র ৮.৮৩%। কাজের অগ্রগতি ১৭% এরও কম। ২৩টি পলিটেকনিকের মধ্যে ১৬টির জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে, তবে বেশিরভাগ জমি উন্নয়নের কাজ বাকি রয়েছে। অন্যদিকে, সাত জেলায় জমি অধিগ্রহণের প্রক্রিয়াও শুরু হয়নি, এতে প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তর জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যা এবং অন্যান্য বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সম্প্রতি প্রকল্পটির একটি মূল্যায়ন করেছে এবং প্রকল্পের প্রাথমিক বাস্তবায়নের সময় ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে উল্লেখযোগ্য চ্যালেঞ্জগুলি তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

জমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রক্রিয়া অসমাপ্ত থাকায় নির্মাণ ও ক্রয় কার্যক্রম এখনো শুরু হয়নি। আইএমইডি রিপোর্ট অনুসারে, ৭৮টি পণ্য-সম্পর্কিত প্যাকেজের মধ্যে মাত্র ছয়টি কোটেশন পদ্ধতির মাধ্যমে টেন্ডার করা হয়েছে, ইতোমধ্যে ছয়টি প্যাকেজের জন্য কার্যাদেশ এবং সংগ্রহ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ৩০১টি নির্মাণ প্যাকেজের মধ্যে মাত্র ১০টি প্যাকেজের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে – নয়টি প্যাকেজ ভূমি উন্নয়ন সংক্রান্ত এবং একটি বাগেরহাট জেলায় প্রশাসনিক ভবন নির্মাণ সংক্রান্ত।

প্রতিবেদনে প্রকল্প বাস্তবায়নের ধীর গতি, বিলম্বের কারণে সরঞ্জাম এবং যন্ত্রপাতি ব্যয়ের সম্ভাব্য বৃদ্ধির সতর্কতা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। জমির অভাব এবং সাতটি প্রতিষ্ঠানের জন্য যোগ্য লোকবলের অভাব প্রকল্পের লক্ষ্য অর্জনে ঝুঁকি তৈরি করছে বলেও প্রতিবেদনে উল্লেখ্য করা হয়। আইএমইডি রিপোর্টে পরিকল্পনা কমিশনের মানদন্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সংশোধিত এবং বাস্তবসম্মত কর্মপরিকল্পনা তৈরি করার এবং প্রকল্পের বাস্তবায়নকে ত্বরান্বিত করার জন্য যথাযথ সম্ভাব্যতা যাচাই করার সুপারিশ করা হয়েছে।

প্রকল্পের প্রাথমিক কাজগুলির মধ্যে রয়েছে ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন, জনবল নিয়োগ এবং ২৩টি পলিটেকনিক ইনস্টিটিউটের সর্বোত্তম কার্যকারিতার জন্য প্রয়োজনীয় অন্যান্য শারীরিক সুবিধা প্রদান।

যে ২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউটে হবে, গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, নারায়ণগঞ্জ, রাজবাড়ি, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী, নাটোর, জয়পুরহাট, বাগেরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, পিরোজপুর, ঝালকাঠি, সুনামগঞ্জ, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, নেত্রকোণা ও জামালপুর।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের মতে, এই প্রকল্পের সফল বাস্তবায়ন নারী এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের কারিগরি শিক্ষার সুযোগ পাওয়ার পথ সুগম করবে। প্রযুক্তিগত ভাবে দক্ষ জনশক্তিকে লালন করার মাধ্যমে, প্রকল্পটির লক্ষ্য বেকারত্বের হার কমানো এবং দেশীয় ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই স্ব-কর্মসংস্থানের সম্ভাবনা বৃদ্ধি করা।