May 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 21st, 2023, 8:33 pm

অভিনেতা খালেকুজ্জামান মারা গেছেন

অভিনেতা এম খালেকুজ্জামান আর নেই। মঙ্গলবার সকাল ৯টায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৭৩ বছর।

অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব খালেকুজ্জামানের ছবিসহ একটি পোস্ট দিয়ে মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

যেখানে তিনি লিখেছেন, ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমাদের সকলের প্রিয় সহকর্মী এম. খালেকুজ্জামান আজ সকালে মারা গেছেন। সবাই ওনার জন্য দোয়া করবেন।’

তিনি জানান, বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন খালেকুজ্জামান।

মঙ্গলবার বিকাল ৫টায় অভিনেতা এম. খালেকুজ্জামানের জানাজা অনুষ্ঠিত হয় রাজধানীর কুর্মিটোলার একটি মসজিদে।

গুণী এই শিল্পীর জন্ম ১৯৫০ সালে বগুড়া জেলার সান্তাহারে। বাবা ডা. শামসুজ্জামান ছিলেন ব্রিটিশ রেলওয়ের মেডিকেল অফিসার। মা শায়েস্তা আক্তার জামান ছিলেন গৃহিণী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্য ও চারুকলা বিভাগের প্রথম মাস্টার্স ডিগ্রিধারীদের একজন খালেকুজ্জামান। ১৯৭৫ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন তিনি। তার আগে স্কুল কলেজ জীবনের তিনি অসংখ্য মঞ্চ নাটকে অভিনয় করেন। বিটিভিতে তিনি প্রথম নওয়াজেশ আলী খানের প্রযোজনায় ‘সর্পভ্রমে রজ্জু’ নাটকে অভিনয় করেন। এরপর তিনি ধারাবাহিক নাটক ‘তমা’, ‘বড় বাড়ি’, ‘সময় অসময়’, ‘সুবর্ণ সময়’সহ প্রায় তিন শতাধিক নাটকে অভিনয় করে প্রশংসিত হন। তার অভিনয়ের অনুপ্রেরণা প্রয়াত বরেণ্য অভিনেতা গোলাম মুস্তাফা। কিন্তু তার সঙ্গে একই ফ্রেমে অভিনয় না করতে পারার দুঃখবোধটা রয়েই গেল। আবার জাতীয় অধ্যাপক কবির চৌধুরী তার অভিনয়ের প্রশংসা করতেন এটাই যেন অনেক বড় প্রাপ্তি ছিল তার অভিনয় জীবনে।

—-ইউএনবি