May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 12th, 2023, 8:32 pm

ফের মেসি বনাম রোনালদো

অনলাইন ডেস্ক :

ফুটবল মাঠে ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির বিচরণ এখন ফুটবল দুনিয়ার দুই প্রান্তে। ইউরোপিয়ান ফুটবলের আঙিনা থেকে দূরে সরে যাওয়ার পর তাদের দ্বৈরথের সমাপ্তি বলেও ধরে নেওয়া হয়েছিল। তবে শেষ হয়েও যেন হলো না শেষ। সেই লড়াইয়ের নতুন অধ্যায় দেখা যাবে এবার সৌদি আরবে। আগামী মাসেই প্রথম আন্তর্জাতিক সফরে বের হবে মেসির ইন্টার মায়ামি। সেই সফরে দুটি ম্যাচ খেলবে তারা সৌদি আরবে। এর মধ্যে একটি ম্যাচে তাদের প্রতিপক্ষ রোনালদোর আল নাস্র। ‘দা রিয়াদ সিজন কাপ’ নামের এই টুর্নামেন্টে তিন দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে মুখোমুখি হবে পরস্পরের। রিয়াদের কিংডম অ্যারেনায় ২৯ জানুয়ারি ইন্টার মায়ামি খেলবে আল হিলালের সঙ্গে। এই ক্লাবের হয়েই খেলেন নেইমার।

তবে ব্রাজিলিয়ান তারকা এখন চোটের কারণে মাঠের বাইরে। এই ম্যাচের আগে তার ফেরার সম্ভাবনা নেই বললেই চলে। ১ ফেব্রয়ারি একই মাঠে মেসিদের প্রতিপক্ষ রোনালদোরা। দুটি ম্যাচই শুরু সৌদি আরব সময় রাত ৯টায়, অর্থাৎ বাংলাদেশ সময় রাত ১২টায়। অবিশ্বাস্য সব অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ারে ৩৫ বার পরস্পরের মুখোমুখি হয়েছেন মেসি ও রোনালদো। সেখানে মেসির জয় ১৬টি, রোনালদোর ১০টি। বাকি ৯ ম্যাচ শেষ হয়েছে সমতায়। মুখোমুখি লড়াইয়ে মেসির গোল ২১টি, গোলে সহায়তা করেছেন ১২টি।

রোনালদোর গোল ২০টি, গোলে সহায়তা একটি। এই সফরে এল সালভাদর ও হংকংয়েও খেলবে ইন্টার মায়ামি। রোনালদো ইউরোপিয়ান ফুটবল ছাড়ার পর একবারই মেসির মুখোমুখি হয়েছিলেন। গত জানুয়ারিতে একটি প্রদর্শনী ম্যাচে রিয়াদ অল-স্টার্স একাদশের হয়ে রোনালদো খেলেছিলেন তারকা সমৃদ্ধ পিএসজির বিপক্ষে। ফ্রেঞ্চ ক্লাবটির ৫-৪ গোলের জয়ের ম্যাচে অল স্টার্সের হয়ে জোড়া গোল করেছিলেন রোনালদো। পিএসজির হয়ে গোলের দেখা পেয়েছিলেন মেসি, সের্হিও রামোস, কিলিয়ান এমবাপে, মার্কিনিয়োস। সেই ম্যাচে খেলেছিলেন নেইমারও।