May 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 7th, 2023, 7:53 pm

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ ঢাকায়, আজই বৈঠকে বসবেন মোমেনের সঙ্গে

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দুই দিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন। বর্তমানের বৈশ্বিক পরিস্থিতিতে তার সফরকে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে মনে করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান।

স্বাধীনতার পর রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম বাংলাদেশ সফর।

আজ সন্ধ্যায় ঢাকার একটি হোটেলে দুই পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় বৈঠক হবে। বৈঠকের পর তারা যৌথভাবে একটি সংবাদ সম্মেলন করবেন এবং একই ভেন্যুতে নৈশভোজে অংশ নেবেন।

শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

এদিন ফিরে যাওয়ার আগে তিনি ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

খাদ্য, সার, জ্বালানি ও রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবে বাংলাদেশ ও রাশিয়া।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘ইউক্রেন সংকটের পর থেকে বিশ্বজুড়ে যে জটিল পরিস্থিতি দেখা দিয়েছে আমরা তা নিয়ে আলোচনা করব। আমাদের যে সমস্যাগুলো আছে সেগুলো আমরা তুলে ধরব।’

রাশিয়ার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, যত দ্রুত সম্ভব ইউক্রেন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য বাংলাদেশ রাশিয়াকে অনুরোধ করতে পারে।

মঙ্গলবার ঢাকায় রাশিয়ান দূতাবাস জানিয়েছে, দুই দেশ দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নের সম্ভাবনা নিয়ে আলোচনা করবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছিলেন, বিশ্বের সবচেয়ে দীর্ঘ মেয়াদে থাকা পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সফরে বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘তিনি যেদিন এখানে আসবেন সেদিন আমাদের দ্বিপক্ষীয় বৈঠক হবে। আমাদের অনেক দ্বিপক্ষীয় বিষয় আলোচনা করার আছে। আমাদেরও রোহিঙ্গা ইস্যু আছে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর শেষ করে ৯-১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেবেন।

গত বছরের ২৪ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত ২২তম আইওআরএ মন্ত্রী পরিষদের বৈঠকে যোগদানের জন্য ২৩ নভেম্বর ল্যাভরভের বাংলাদেশ সফরের কথা ছিল।কিন্তু শেষ মুহূর্তে এই সফর বাতিল করা হয়।

—-ইউএনবি