May 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 11th, 2023, 7:13 pm

নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়নে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে ১৮৪ ইউরোর ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উপস্থিতিতে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে ১৮৪ ইউরো ঋণ সহায়তা চুক্তি সই হয়েছে।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং ও ফ্রান্সের পক্ষে ঢাকায় ফরাসি উন্নয়ন সংস্থার (এএফডি) কান্ট্রি ডিরেক্টর বেনোইট চ্যাসেট চুক্তিতে সই করেন।

বাংলাদেশে নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়নে সহায়তার জন্য ঋণ সহায়তা চুক্তিটি সই হয়।

এএফডি জানিয়েছে, এই রেয়াতি ঋণ নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়ন বা ইউজিআইআইপি প্রকল্পে সহায়তা করবে, যা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) মাধ্যমে বাস্তবায়িত হবে।

এই ঋণদান কর্মসূচি নগর পরিচালনা ও প্রাতিষ্ঠানিক ক্ষমতা জোরদার করার জন্য সরকারের বৃহত্তর পৌর উন্নয়ন পরিকল্পনার আওতায় পড়ে। এটি ৮৮টি পৌরসভায় উন্নত পৌর অবকাঠামো ও পরিষেবা বিধানের জন্য মূলধন হিসেবে বিনিয়োগ করা হবে।

প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্যগুলো হলো পৌর প্রশাসনকে শক্তিশালী করা, রাজস্ব সংগ্রহের উন্নতি, পৌর প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি, ঝুঁকি সংবেদনশীল পরিকল্পনা, নারীর ক্ষমতায়ন, কংক্রিট অবকাঠামোর উন্নতি ও বস্তি এলাকায় সহায়তা।

এই প্রকল্পের মাধ্যমে, এলজিইডি ও এএফডি শহরে দারিদ্র্য হ্রাস, শহুরে জীবনযাত্রার অবস্থার উন্নতি, আরও বেশি অন্তর্ভুক্তিমূলক শাসন এবং পৌরসভার আরও স্থিতিস্থাপকতাকে সহযোগিতা বরবে বলে আশা করা হচ্ছে।

—-ইউএনবি